টমেটো খেলে মিলবে সাত উপকার

টমেটো শীতকালীন একটি সবজি। তবে শীতকালীন সবজি হলেও টমেটো এখন সারা বছরই পাওয়া যায়। তবে শীতের সময় এই সবজির স্বাদ অন্য সময়ের চেয়ে আলাদা হয়।

সবজি হলেও টমোটোর মধ্যে ফলের অনেক পুষ্টিগুণ বিদ্যমান এবং ফলের ন্যায় এটি রান্না না করেও খাওয়া যায়। সালাদ হিসেবে টমেটোর ব্যবহার অনেক, খেতেও খুবই সুস্বাদু।

পুষ্টিতে ভরপুর টমেটো

মাত্র এক কাপ তরতাজা পাকা টমেটোতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, কে, ফলেট এবং পটাসিয়াম। টমেটার মাঝে কম পরিমাণে থাকে সোডিয়াম,

স্যাচুরেটেড ফ্যাট, কোলেস্টেরল এবং ক্যালোরি। টমেটা থেকে আরও পাওয়া যায় থায়ামিন, নায়াসিন, ভিটামিন বি৬, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং কপার।

এছাড়াও এই এক কাপের টমেটার মাঝেই থাকে দুই গ্রামের মত ফাইবার। অনেকটা পানিও রয়েছে এর মধ্যে। এই সবকিছু মিলিয়ে শরীরের পুষ্টি চাহিদার পূরণের ক্ষেত্রে টমেটার গুনাগুন অসাধারণ।

টমেটোতে লাইকোপেন নামে বিশেষ উপাদান রয়েছে, যা ফুসফুস, পাকস্থলী, অগ্ন্যাশয়, কোলন, স্তন, মূত্রাশয়, প্রোস্টেট ইত্যাদি দেহের ক্যান্সার প্রতিরোধে সাহায্য করতে পারে। এছাড়াও নিয়মিত টমেটো খাওয়ার আরো অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। চলুন তবে জেনে নেয়া যাক টমেটো খাওয়ার অন্যন্য উপকারিতাগুলো-

>> টমেটোতে থাকা লাইকোপিন ত্বকের ক্লিনজার হিসেবে কাজ করে। এটি ত্বক পরিষ্কার ও সতেজ রাখে।

>> টমেটোতে থাকা ভিটামিন এ, ভিটামিন বি এবং পটাশিয়াম কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে। সেই সঙ্গে রক্তচাপ কমাতে সাহায্য করে।

>> টমেটো ক্রোমিয়াম নামক এক ধরনের খনিজ থাকায় এটি রক্তে শর্করা নিয়ন্ত্রণে সহায়তা করে। এ কারণে এটি ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী।

>> টমেটো ভিটামিন এ এবং ভিটামিন সি-র ভালো উৎস। এ দুটি উপাদান ক্ষতিকারক ফ্রি র‍্যাডিক্যাল থেকে শরীরকে মুক্তি দিতে সহায়তা করে। এতে শরীর সুস্থ থাকে।

>> টমেটা খেলে শরীরের রক্তশূন্যতা দূর হয়। নিয়মিত দু-একটি করে টমেটো খেলে রক্তের কণিকা বৃদ্ধি পায়, রক্তশূন্যতা রোধ হয়। এছাড়া রক্ত পরিষ্কার, হজমে ভালো হয় এবং কোষ্ঠকাঠিন্য দূর হয়।

>> রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খেতে পারেন টমেটো। ভিটামিন সি সমৃদ্ধ টমেটো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং স্ট্রেস হরমোন কমায়। এ কারণে নিয়মিত টমেটো খেলে শরীরের শক্তি বাড়ে এবং শরীর সুস্থ থাকে।

৪. টমেটোতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন কে এবং ক্যালসিয়াম থাকে। যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের তথ্যানুযায়ী, প্রতি ১০০ গ্রাম টমেটোতে ১১০ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। এ কারণে নিয়মিত টমেটো খেলে হাড়ের স্বাস্থ্য ভালো থাকে।

সূত্র: এনডিটিভি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*